Color Mode Toggle

দ্বারা প্রচারিত
Image 1 Image 2 Image 3 Image 4
জনপ্রিয় অনুসন্ধান: এনসিএফই, টেন্ডার, ফেপা

দ্বারা প্রচারিত :

এনসিএফই সম্পর্কে

ন্যাশনাল সেন্টার ফর ফিনান্সিয়াল এডুকেশন (এনসিএফই ) হল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই), সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি), ইনসিওরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (আইআরডিএআই) এবং পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (পিএফআরডিএ) দ্বারা প্রচারিত একটি বিভাগ 8 (লাভের জন্য নয়) সংস্থা।

দৃষ্টিভঙ্গি

আর্থিকভাবে সচেতন এবং শক্তিশালী ভারত।

মিশন

ভোক্তা সুরক্ষা এবং অভিযোগ নিষ্পত্তির জন্য ন্যায্য ও সচ্ছতার সাথে নিয়ন্ত্রিত সংস্থার মাধ্যমে উপযুক্ত আর্থিক পণ্য ও পরিষেবা গুলি অ্যাক্সেস করে আর্থিক কল্যাণ অর্জনের জন্য মানুষকে আরও কার্যকরভাবে অর্থ পরিচালনায় সহায়তা করার জন্য একটি বিশাল আর্থিক শিক্ষা প্রচার চালানো।

প্রতিষ্ঠানের উদ্দেশ্য
  1. আর্থিক স্থিতিশীলতা ও উন্নয়ন কাউন্সিলের আর্থিক শিক্ষার জাতীয় কৌশল অনুসারে জনসংখ্যার সকল অংশের জন্য ভারত জুড়ে আর্থিক শিক্ষার প্রচার করা।
  2. সেমিনার, ওয়ার্কশপ, কনক্লেভ, প্রশিক্ষণ, প্রোগ্রাম, ক্যাম্পেইন, ডিসকাশন ফোরামের মাধ্যমে বা প্রতিষ্ঠান ও সংস্থার সহায়তায় দেশব্যাপী সেমিনার, ওয়ার্কশপ, কনক্লেভ, প্রশিক্ষণ, প্রোগ্রাম, প্রচারণা, আলোচনা ফোরামের মাধ্যমে দেশব্যাপী আর্থিক শিক্ষা প্রচারণার মাধ্যমে আর্থিক সচেতনতা ও ক্ষমতায়ন সৃষ্টি করা এবং ইলেকট্রনিক বা নন-ইলেকট্রনিক ফরম্যাটে আর্থিক শিক্ষা উপকরণ তৈরি করা এবং আর্থিক শিক্ষা উপকরণ ইলেকট্রনিক বা নন-ইলেকট্রনিক ফরম্যাট, ওয়ার্কবুক তৈরি করা,ওয়ার্কশিট, সাহিত্য, পামফলেট, পুস্তিকা, ফ্লায়ার, প্রযুক্তিগত সহায়তা, এবং আর্থিক সাক্ষরতার উন্নতির জন্য আর্থিক বাজার এবং আর্থিক ডিজিটাল মোডগুলিতে লক্ষ্য-ভিত্তিক শ্রোতাদের জন্য উপযুক্ত আর্থিক সাহিত্য প্রস্তুত করা যাতে তাদের জ্ঞান, বোঝার, দক্ষতা এবং আর্থিক দক্ষতার উন্নতি ঘটে।

আমাদের যাত্রা

  1. উপ-কমিটির আর্থিক অন্তর্ভুক্তি এবং আর্থিক সাক্ষরতার কারিগরি গ্রুপের নির্দেশনায় আর্থিক শিক্ষার জন্য জাতীয় কৌশল (এনএসএফই) বাস্তবায়নের জন্য সমস্ত আর্থিক খাতের নিয়ন্ত্রকদের অর্থাত্ আরবিআই, আমরা নিজেরাই, আইআরডিএআই এবং পিএফআরডিএ-এর সমর্থনে এনআইএসএম-এর অধীনে এনসিএফই স্থাপন করা হয়েছে। আর্থিক স্থিতিশীলতা এবং উন্নয়ন কাউন্সিলের।
    প্রথম আর্থিক সাক্ষরতা এবং অন্তর্ভুক্তি জরিপ প্রকাশ (এনএফএলআইএস - 2013)।
    আর্থিক শিক্ষার জন্য প্রথম জাতীয় কৌশল প্রকাশ (এনএসএফই 2013-2018)।
  2. "জাতীয় আর্থিক সাক্ষরতা মূল্যায়ন পরীক্ষা (এন ফ্ল্যাট)" এর সূচনা
    বিশ্বব্যাপী স্কুল শিক্ষার্থীদের জন্য বৃহত্তম বিনামূল্যে বার্ষিক আর্থিক সাক্ষরতা পরীক্ষা
  3. "ফাইন্যান্সিয়াল এডুকেশনাল ট্রেনিং প্রোগ্রাম (এফইটিপি)"-এর সূচনা - ভারত জুড়ে ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষকদের জন্য একটি ব্যাপক প্রশিক্ষণ কর্মসূচি।
    ইংরেজি, হিন্দি এবং অন্যান্য 11 টি আঞ্চলিক ভাষায় "এনসিএফই-র অফিসিয়াল ওয়েবসাইট" চালু করা।
  4. এনসিএফই এবং সিবিএসই দ্বারা যৌথভাবে বিকশিত ষষ্ঠ থেকে দশম শ্রেণীর জন্য সিবিএসই ওয়ার্কবুক চালু করা হয়েছে।
  5. "আর্থিক সচেতনতা এবং গ্রাহক প্রশিক্ষণ (চকগটি)" প্রোগ্রামের সূচনা - স্নাতক এবং স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য একটি আর্থিক সাক্ষরতা প্রোগ্রাম।
  6. আরবিআই, সেবি, আইআরডিএআই এবং পিএফআরডিএ দ্বারা প্রচারিত এনসিএফই একটি ধারা 8 (লাভের জন্য নয়) কোম্পানি হিসাবে অন্তর্ভুক্ত।
    102 ইন্টারেক্টিভ কিয়স্ক এবং তথ্যমূলক ডিজিটাল সাইনেজ সফ্টওয়্যার (ডিএসএস) সেট আপ করা।
  7. "বয়স্কদের জন্য আর্থিক শিক্ষামূলক প্রোগ্রাম (এফইপিএ)"-এর সূচনা - ভারতের প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠীর জন্য আর্থিক সচেতনতা তৈরির জন্য একটি আর্থিক সাক্ষরতা প্রোগ্রাম।
    দ্বিতীয় আর্থিক সাক্ষরতা এবং অন্তর্ভুক্তি জরিপ (এনএফএলআইএস - 2019) প্রকাশ।
  8. এনসিএফই-এর "ই-এলএমএস"-এর সূচনা - ব্যাঙ্কিং, সিকিউরিটিজ মার্কেট, বীমা এবং পেনশন পণ্যগুলির বিষয়গুলি কভার করে মৌলিক আর্থিক শিক্ষার উপর একটি ই-লার্নিং কোর্স আর্থিক শিক্ষার জন্য দ্বিতীয় জাতীয় কৌশল প্রকাশ (এনএসএফই 2020-2025)।
    এনসিএফই এর ত্রৈমাসিক নিউজলেটার চালু করা।
  9. এনসিএফই এর অফিসিয়াল ওয়েবসাইটে "চ্যাটবট" চালু করা হয়েছে।
    ইংরেজি, হিন্দি ও অন্যান্য 11 টি আঞ্চলিক ভাষায় আর্থিক শিক্ষা হ্যান্ডবুক প্রকাশ।
    ব্রেইল পাঠকদের জন্য আর্থিক শিক্ষা হ্যান্ডবুক প্রকাশ
    অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগীদের (এমএসএমই) জন্য আর্থিক শিক্ষা হ্যান্ডবুকের সূচনা।
  10. স্বনির্ভর গোষ্ঠীর জন্য আর্থিক শিক্ষার হ্যান্ডবুক (এসএইচজি) এবং স্কুল ছাত্রদের জন্য 15 টি 'গ্রাফিক নভেল' প্রকাশ করা হয়েছে।
    প্রক্টরিং এবং সরাসরি নিবন্ধন বৈশিষ্ট্য সহ এন ফএলএটি পোর্টাল চালু করা।
    'এনসিএফই' প্রশিক্ষকদের পোর্টাল'-এর সূচনা
    এনসিএফই' ওয়েবসাইটে আর্থিক সাক্ষরতার ড্যাশবোর্ড অন্তর্ভুক্তি।

আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন

সর্বশেষ খবর এবং আপডেটগুলি পেতে আজই সাইন আপ করুন

জনপ্রিয় অনুসন্ধান: এনসিএফই, টেন্ডার, ফেপা
Skip to content