Color Mode Toggle

দ্বারা প্রচারিত
Image 1 Image 2 Image 3 Image 4
জনপ্রিয় অনুসন্ধান: এনসিএফই, টেন্ডার, ফেপা

দ্বারা প্রচারিত :

চেতনা কুমরে

[breadcrumbs]

- চেতনা কুমরে

মহারাষ্ট্র

একটি সামান্য সচেতনতা একটি দীর্ঘ পথ চলতে সহায়তা করে

চেতনা কুমরে সীতাতলা গ্রামের বাসিন্দা। এই গ্রামে শতকরা একশ ভাগ আদিম উপজাতির (মাদিয়া-গন্ড) বাস। চেতনা কুমরে গ্রামেই মহাবৈশবী মহিলা বচত গ্যাটের চেয়ারপার্সন। তিনি তার ছোট বাড়ির বারান্দায় একটি ছোট মুদির দোকান চালান। সীতাতলার আশেপাশে রয়েছে গ্রাম। 2 কিমি দূরত্বে ঘোটেভিহির নামক 19টি বাড়ির একটি গ্রাম রয়েছে এবং 4 কিলোমিটার দূরত্বে 80টি বাড়ির জাম্বলী গ্রাম রয়েছে। শুধুমাত্র এই গ্রামের বাসিন্দাদের ভরসায় তার মুদির দোকান চলে।

এই বছরের জানুয়ারিতে, একজন প্রত্যয়িত আর্থিক শিক্ষা প্রশিক্ষক, ন্যাশনাল সেন্টার ফর ফাইন্যান্সিয়াল এডুকেশন (এনসিএফই)-এর পক্ষ থেকে স্বনির্ভর গোষ্ঠীতে মহিলাদের জন্য একটি আর্থিক শিক্ষা কার্যক্রম পরিচালনা করেন। সীতাটোলা এবং ঘোটেবিহিরের এসএইচজি-এর সদস্যরা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠান চলাকালীন, আমি জাল স্কিম সম্পর্কে জানতে পারি। খুব বেশি সুদের হার দেওয়ার পেছনে প্রাইভেট কোম্পানিগুলোর লুকানো এজেন্ডা আমি অল্প সময়ের মধ্যে বুঝতে পেরেছি। এছাড়াও, এটি আমাকে সাধারণ মানুষের আকর্ষণ অর্জনের জন্য বেসরকারী সংস্থাগুলি দ্বারা গৃহীত কার্যপ্রণালীর পদ্ধতি বুঝতে সাহায্য করেছিল।

কয়েকদিন পর একই গ্রামের 55 বছর বয়সী এক আদিবাসী লোককে একজন এজেন্ট বলে, যে তার বিনিয়োগের বিনিময়ে মাত্র তিন বছরে দ্বিগুণ টাকা পাওয়া যাবে। তিনি গ্রামবাসীকে জানান যে তিনি যদি তার আধা একর জমি বিক্রি করেন, তাহলে তিনি দুই লাখ পঞ্চাশ হাজার টাকা পাবেন, যদি তিনি এই পরিমাণ অর্থ বিনিয়োগ করেন তবে তিনি মাত্র তিন বছরে পাঁচ লাখ টাকা পাবেন। তিনি বলেছিলেন যে তিনি বড় জমি ক্রয় করতে পারেন এবং তার যে মেয়েটি 12শ শ্রেণিতে পড়ছে তার ক্যারিয়ারের পরিকল্পনা করতে বাকী অর্থ তার মেয়েদের জন্য ব্যবহার করতে পারেন। এই উদ্দেশ্যে এজেন্ট তার জমি কেনার জন্য গ্রাহককেও খুঁজে এনেছিল।

যখন আমি এই তথ্যটি জানতে পারি, তখন আমি আর্থিক শিক্ষা কার্যক্রমের সময় যে তথ্য অর্জন করেছি তার ভিত্তিতে আমি তাকে এই ধরনের লেনদেনের সাথে জড়িত ঝুঁকিগুলি ব্যাখ্যা করি। আমি তাকে প্রশিক্ষণের মডিউল দেখালাম এবং ব্যাখ্যা করলাম কিভাবে কোম্পানিগুলো আকর্ষণীয় সুদের হার দেখিয়ে সাধারণ মানুষের সাথে প্রতারণা করে। আমি প্রশ্ন করেছিলাম, সরকার যদি এত উচ্চ হারে সুদ দিতে না পারে, তাহলে কোনো বেসরকারি কোম্পানি কিভাবে খুব অল্প সময়ে তা দেবে?

আমার বলা সমস্ত তথ্য অনুসরণ করে, লোকটি একটি সম্ভাব্য জমি বিক্রয় চুক্তি বাতিল করে এবং এজেন্টের কাছে এই ধরনের বিনিয়োগ করতে অস্বীকার করে। আমি প্রশিক্ষককে ডেকে বলেছিলাম যে এনসিএফই কর্মশালার সময় তিনি যে নির্দেশনা দিয়েছিলেন তা একটি দরিদ্র উপজাতীয় পরিবারের উপর আর্থিক বিপর্যয় এড়িয়ে যেতে সহায়তা করেছিল।

আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন

সর্বশেষ খবর এবং আপডেটগুলি পেতে আজই সাইন আপ করুন

জনপ্রিয় অনুসন্ধান: এনসিএফই, টেন্ডার, ফেপা
Skip to content