Color Mode Toggle

দ্বারা প্রচারিত
Image 1 Image 2 Image 3 Image 4
জনপ্রিয় অনুসন্ধান: এনসিএফই, টেন্ডার, ফেপা

দ্বারা প্রচারিত :

নিক্কি

[breadcrumbs]

- নিক্কি

উত্তর প্রদেশ

লুকানো ক্ষমতায়ন আবিষ্কার

নিক্কি উত্তরপ্রদেশের সাহারানপুর জেলার বালিয়াখেরি ব্লকের প্রত্যন্ত গ্রাম বাহেদেকির একজন যুবতী। তিনি সম্প্রতি ন্যাশনাল সেন্টার ফর ফাইন্যান্সিয়াল এডুকেশন (এনসিএফই) দ্বারা আয়োজিত একটি আর্থিক শিক্ষার কর্মশালায় অংশ নিয়েছিলেন, যা ছিল তার নিজের ভাষায়, একটি জীবন পরিবর্তনকারী অভিজ্ঞতা।

“আমি বাজেট, সঞ্চয় এবং পরিকল্পিত বিনিয়োগের গুরুত্ব শিখেছি। আমি আমার পরিবারের সদস্যদেরও বোঝাতে পেরেছি এবং যে কোনো অপ্রত্যাশিত ঘটনার বিরুদ্ধে আর্থিকভাবে নিজেদের রক্ষা করার জন্য আমার অবশ্যই বীমা করা উচিত,” তিনি বলেছিলেন।

কর্মশালাটি নিক্কিকে প্রধানমন্ত্রী নিরাপত্তা বিমা যোজনা (পিএমএসবিওয়াই) এবং প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা (পিএমজেজেবিওয়াই ) এর সদস্যতা নিতে উৎসাহিত করেছিল, যেগুলি ভারত সরকারের (যান) ফ্ল্যাগশিপ বীমা প্রকল্প।
“পিএমএসবিওয়াইএবং পিএমজেজেবিওয়াই -এর জন্য নথিভুক্ত করা খরচ কার্যকর এবং ঝামেলামুক্ত ছিল৷ আমি এখন বৃহত্তর আর্থিক স্থিতিশীলতা নিশ্চিত করতে এবং আরও ভাল বৈশিষ্ট্য সহ জীবন এবং স্বাস্থ্য বীমার আরেকটি সেটের জন্য যেতে ইচ্ছুক,” তিনি যোগ করেছেন।

দীর্ঘমেয়াদী পরিকল্পনার কর্মশালায় অর্জিত জ্ঞান জীবন এবং অর্থের প্রতি নিক্কির দৃষ্টিভঙ্গি পরিবর্তন করে এবং তাকে তার স্বামী এবং নিজের জন্য একটি অটল পেনশন যোজনা (এপিওয়াই ) অ্যাকাউন্ট খুলতে উৎসাহিত করে। উল্লেখযোগ্যভাবে, এপিওয়াই হল একটি পেনশন প্রকল্প যা মূলত অসংগঠিত ক্ষেত্রের জন্য যানদ্বারা পরিচালিত হয়।

“আমি এখন নিশ্চিত যে আর্থিক সাক্ষরতা একটি অপরিহার্য জীবন দক্ষতা যা প্রত্যেকেরই প্রক্রিয়া থাকা উচিত৷ তাই, আমি কর্মশালায় যে জ্ঞান অর্জন করেছি তা যতটা সম্ভব বেশি মানুষের কাছে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছি,” তিনি তার মুখে সন্তুষ্টির ঝলক দিয়ে বলেছিলেন।
নিক্কি কর্মশালায় যোগদানের পর থেকে, তিনি বিভিন্ন সরকারী স্পনসর করা প্রকল্পের সুবিধা পেতে লোকেদের উদ্বুদ্ধ করছেন। তাছাড়া, তিনি গ্রামবাসীদের জাল স্কিম দ্বারা প্রলুব্ধ না হওয়ার জন্য শিক্ষা দিচ্ছেন। “আমাদের জায়গায় এই কর্মশালার আয়োজন করার জন্য আমি এনসিএফই-এর কাছে কৃতজ্ঞ, যা আমাকে আমার জীবনকে ভিন্নভাবে, আশাবাদী হয়ে দেখতে সাহায্য করেছে,” তিনি উপসংহারে বলেছিলেন।

আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন

সর্বশেষ খবর এবং আপডেটগুলি পেতে আজই সাইন আপ করুন

জনপ্রিয় অনুসন্ধান: এনসিএফই, টেন্ডার, ফেপা
Skip to content