Color Mode Toggle

দ্বারা প্রচারিত
Image 1 Image 2 Image 3 Image 4
জনপ্রিয় অনুসন্ধান: এনসিএফই, টেন্ডার, ফেপা

দ্বারা প্রচারিত :

মানি স্মার্ট স্কুল প্রোগ্রাম(এমএসএসপি)

এটি আর্থিক সাক্ষরতার উন্নতির জন্য স্কুলগুলিতে নিরপেক্ষ আর্থিক শিক্ষা প্রদান করতে এনসিএফই-এর একটি উদ্যোগ যা প্রত্যেক শিক্ষার্থীর সামগ্রিক বিকাশের জন্য একটি গুরুত্বপূর্ণ জীবন দক্ষতা। প্রোগ্রামটি দুটি স্তম্ভের উপর নির্ভর করে; শিক্ষা এবং সচেতনতা এবং একটি দীর্ঘস্থায়ী আর্থিক সাক্ষরতা প্রচারাভিযান প্রতিষ্ঠার লক্ষ্য যা একটি পুরো প্রজন্মকে ক্ষমতায়িত করবে।

মানি স্মার্ট স্কুলের প্রধান বৈশিষ্ট্য
  • এনসিএফই স্কুলগুলিকে তাদের বিদ্যমান পাঠ্যক্রমের একটি অংশ হিসাবে ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য স্বেচ্ছায় আর্থিক সাক্ষরতা প্রবর্তন করার জন্য আমন্ত্রণ জানায়।
  • এনসিএফই এবং সিবিএসই যৌথভাবে ষষ্ঠ থেকে দশম শ্রেণির ছাত্রদের জন্য অধ্যয়নের সামগ্রী তৈরি করেছে, যার মধ্যে আর্থিক শিক্ষার পাঁচটি ওয়ার্কবুকের একটি সেট রয়েছে।
  • আমাদের আর্থিক সাক্ষরতার পাঠ্যক্রম এমনভাবে তৈরি করা হয়েছে যে এটি বিভিন্ন শ্রেণীর জন্য বিদ্যমান বিষয়গুলির সাথে একীভূত হয়।
  • স্কুলগুলি তাদের শিক্ষকদের প্রশিক্ষণের উদ্দেশ্যে স্কুল শিক্ষকদের এনসিএফই এর আর্থিক শিক্ষা প্রশিক্ষণ প্রোগ্রামে (এফইটিপি) পাঠাতে পারে। বিকল্পভাবে, আমরা আগ্রহী স্কুলগুলির জন্য তাদের নিজস্ব প্রাঙ্গনে আলাদাভাবে একটি প্রশিক্ষণ প্রোগ্রামের ব্যবস্থা করতে পারি।
  • এই এনসিএফই প্রত্যয়িত মানি স্মার্ট শিক্ষকরা তাদের নিজ নিজ স্কুলে শিক্ষার্থীদের জন্য আর্থিক শিক্ষা সেশন পরিচালনা করতে সহায়তা করবেন। এর শিক্ষার্থীদের মূল্যায়নের জন্য, স্কুলগুলি তাদের এনসিএফই-এর জাতীয় আর্থিক সাক্ষরতা মূল্যায়ন পরীক্ষায় অংশগ্রহণের জন্য উৎসাহিত করতে পারে।
  • স্কুলগুলি তাদের নিজস্ব মূল্যায়ন করার সিদ্ধান্ত নিতে পারে, সেক্ষেত্রে এনসিএফই তাদের সমস্ত প্রয়োজনীয় সহায়তা প্রদান করবে।
স্কুলের জন্য সুবিধা

মানি স্মার্ট স্কুল প্রোগ্রাম বাস্তবায়নকারী স্কুলগুলির জন্য প্রথম সুবিধা হল যে তাদের শিক্ষার্থীরা আর্থিকভাবে সাক্ষর হওয়ার পরে আজকের জটিল আর্থিক পণ্য এবং পরিষেবাগুলি মোকাবেলা করার জন্য আরও ভালভাবে সজ্জিত হবে এবং তাদের নিজস্ব অর্থ পরিচালনার ক্ষেত্রে বিচক্ষণ আচরণ এবং মনোভাব প্রদর্শন করবে। এটি ছাড়াও অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে:
  • এই কর্মসূচি বাস্তবায়নকারী স্কুলগুলোকে মানি স্মার্ট স্কুল হিসেবে প্রত্যয়িত করা হবে।
  • একটি শংসাপত্র এবং একটি ব্যাজ NCFE দ্বারা জারি করা হবে যা স্কুলগুলি তাদের ওয়েবসাইট এবং সামাজিক নেটওয়ার্কগুলিতে রাখতে পারে৷
  • সময়ে সময়ে বিনা খরচে এর শিক্ষকদের জন্য প্রশিক্ষণ ও উন্নয়ন কর্মসূচি।
  • শিক্ষার্থীরা জাতীয় আর্থিক সাক্ষরতা মূল্যায়ন পরীক্ষায় পারফর্ম করার জন্য আরও ভালভাবে সজ্জিত হবে।
  • এন সি এফ ই স্কুল/ছাত্রদের আর্থিক খাতের নিয়ন্ত্রকদের সাথে দেখা করতে সহায়তা করবে যেখানে তারা আমাদের দেশে কীভাবে নিয়ন্ত্রক ব্যবস্থা কাজ করে সে সম্পর্কে একটি দৃষ্টিভঙ্গি অর্জন করতে পারে। এন সি এফ ই-এর ভবিষ্যতের প্রচেষ্টায় স্কুলগুলি অগ্রাধিকার পাবে এবং মানি স্মার্ট স্কুল সংক্রান্ত এন সি এফ ই-এর সোশ্যাল মিডিয়া প্রচারের অংশ হবে

এনসিএফই ইতিমধ্যে দুটি প্রোগ্রাম পরিচালনা করছে, স্কুল ‌শিক্ষার্থীদের জন্য ন্যাশনাল ফিনান্সিয়াল লিটারেসি অ্যাসেসমেন্ট টেস্ট (এনএফএলএটি ) এবং স্কুল শিক্ষকদের জন্য ফিনান্সিয়াল এডুকেশন ট্রেনিং প্রোগ্রাম (এফইটিপি)। আমাদের মানি স্মার্ট স্কুল প্রোগ্রাম, যেখানে আমরা একটি আর্থিক সাক্ষরতা পাঠ্যক্রম চালু করার জন্য স্কুলগুলিকে আমন্ত্রণ জানাই, সেটি একই দিকে স্বাভাবিক অগ্রগতির ফলে বৃত্তটি সম্পূর্ণ করে।

 fe_programs@ncfe.org.in

 +91- 022-68265115

আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন

সর্বশেষ খবর এবং আপডেটগুলি পেতে আজই সাইন আপ করুন

জনপ্রিয় অনুসন্ধান: এনসিএফই, টেন্ডার, ফেপা
Skip to content