Color Mode Toggle

দ্বারা প্রচারিত
Image 1 Image 2 Image 3 Image 4
জনপ্রিয় অনুসন্ধান: এনসিএফই, টেন্ডার, ফেপা

দ্বারা প্রচারিত :

আর্থিক শিক্ষার জন্য জাতীয় কৌশল

আর্থিক শিক্ষার জন্য জাতীয় কৌশল (এনএসএফই): 2020-2025 নথিটি 20 আগস্ট 2020 এ আর্থিক অন্তর্ভুক্তি এবং আর্থিক সাক্ষরতা (টিজিএফআইএফএল) সম্পর্কিত প্রযুক্তিগত গ্রুপের প্রধান – ভারতীয় রিজার্ভ ব্যাংক (আরবিআই) এর ডেপুটি গভর্নর প্রকাশ করেছেন। কৌশলপত্রে দেশে আর্থিক শিক্ষার প্রসারে ‘৫ সি’ পদ্ধতির সুপারিশ করা হয়েছে।

2020-25 সময়কালের জন্য এই এনএসএফই, 2013-18 এনএসএফই-র পরে দ্বিতীয়টি, সমস্ত আর্থিক ক্ষেত্রের নিয়ন্ত্রক (আরবিআই, সেবি, আইআরডিএআই এবং পিএফআরডিএ), ডিএফএস এবং ভারত সরকারের অন্যান্য মন্ত্রক এবং অন্যান্য অংশীদারদের (ডিএফআই, এসআরও, আইবিএ, এনপিসিআই) সাথে পরামর্শক্রমে ডেপুটি গভর্নরের সভাপতিত্বে আর্থিক অন্তর্ভুক্তি এবং আর্থিক সাক্ষরতা সম্পর্কিত প্রযুক্তিগত গোষ্ঠীর তত্ত্বাবধানে জাতীয় আর্থিক শিক্ষা কেন্দ্র (এনসিএফই) দ্বারা প্রস্তুত করা হয়েছে। আরবিআই।

কৌশলটির ‘৫ সি‘ পদ্ধতির মধ্যে রয়েছে স্কুল, কলেজ এবং প্রশিক্ষণ প্রতিষ্ঠানের পাঠ্যক্রমে প্রাসঙ্গিক বিষয়বস্তুর বিকাশের উপর জোর দেওয়া, আর্থিক পরিষেবা সরবরাহের সাথে জড়িত মধ্যস্থতাকারীদের মধ্যে সক্ষমতা বিকাশ, উপযুক্ত যোগাযোগ কৌশলের মাধ্যমে আর্থিক সাক্ষরতার জন্য কমিউনিটি-নেতৃত্বাধীন মডেলের ইতিবাচক প্রভাবকে কাজে লাগানো এবং বিভিন্ন অংশীদারদের মধ্যে সহযোগিতা বাড়ানো।

আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন

সর্বশেষ খবর এবং আপডেটগুলি পেতে আজই সাইন আপ করুন

জনপ্রিয় অনুসন্ধান: এনসিএফই, টেন্ডার, ফেপা
Skip to content