Color Mode Toggle

দ্বারা প্রচারিত
Image 1 Image 2 Image 3 Image 4
জনপ্রিয় অনুসন্ধান: এনসিএফই, টেন্ডার, ফেপা

দ্বারা প্রচারিত :

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

আর্থিক সাক্ষরতা

আর্থিক সাক্ষরতা, আর্থিক শিক্ষার প্রক্রিয়ার একটি ফলাফল, যা আর্থিক পরিষেবার ব্যবহারকারীদের আর্থিক পরিষেবা এবং পণ্যগুলির বিষয়ে সচেতনভাবে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দেয়৷ আর্থিক সাক্ষরতাকে ব্যাপক আর্থিক অন্তর্ভুক্তির ক্ষেত্রে অবদান নিশ্চিত করার প্রথম পদক্ষেপ হিসেবে দেখা যেতে পারে । উন্নয়নের ফল যাতে সমাজের প্রতিটি স্তরে সহজে অ্যাক্সেসযোগ্য হয় তা নিশ্চিত করার জন্য আর্থিক অন্তর্ভুক্তিকে একটি প্রয়োজনীয়তা হিসাবে অগ্রাধিকার দিতে হবে। সেই অর্থে আর্থিক সাক্ষরতা, কোনও স্বতন্ত্র ব্যক্তির আর্থিক অন্তর্ভুক্তি, আর্থিক উন্নয়ন, আর্থিক স্থিতিশীলতা এবং শেষ পর্যন্ত আর্থিক মঙ্গল প্রচারের জন্য একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হিসাবে বিবেচিত হয়।

এই আর্থিক শিক্ষার হ্যান্ডবুকটিতে বিভিন্ন বিষয় রয়েছে, যা সমাজের আর্থিকভাবে স্বল্পশিক্ষিত এবং অনুন্নত অংশগুলির মধ্যে আত্মবিশ্বাস তৈরি করার লক্ষ্যে আর্থিক সচেতনতা তৈরি করে। আর্থিক পরিষেবা এবং পণ্যগুলিকে আরও কার্যকরভাবে ব্যবহার করার জন্য এই হ্যান্ডবুকটি পাঠককেও
সক্ষম করবে, এর ফলে আরও বেশি মানুষকে আনুষ্ঠানিকভাবে আর্থিক সেক্টর দ্বারা প্রদত্ত আর্থিক পরিষেবাগুলি সর্বোত্তমভাবে ব্যবহার করতে সক্ষম করবে।

এই হ্যান্ডবুকের বিষয়বস্তু জনসংখ্যার অনুন্নত অংশগুলিকে সম্পূর্ণরূপে বোঝার ক্ষমতার সঙ্গে বেসিক সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট, প্রয়োজন-ভিত্তিক ক্রেডিট, রেমিটেন্সের সুবিধা, বিনিয়োগের বিকল্প, বীমা এবং পেনশনের মতো পরিষেবা সহ আর্থিক পণ্যে বিস্তৃত অ্যাক্সেস দেবে৷ প্রযুক্তিগত উদ্ভাবনের বৃদ্ধির পাশাপাশি আমাদের জীবনে প্রযুক্তির অনুপ্রবেশ এবং প্রতিরোধ ব্যবস্থার ডিজিটালাইজেশন থেকে আর্থিক পরিষেবাগুলিকে আলাদা করা কঠিন। এই হ্যান্ডবুকটি ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিসেরজগতে একটি পরিচিতি প্রদান করে । এই হ্যান্ডবুকটি ভারত সরকার প্রদত্ত বিভিন্ন সামাজিক নিরাপত্তা স্কিম এবং অন্যান্য আর্থিক স্কিমগুলির বিষয়ে পাঠকদের গাইড করবে বলে আশা করা হচ্ছে।

ইংরেজি বা অন্যান্য আঞ্চলিক ভাষায় আর্থিক শিক্ষার ওয়ার্কবুক ডাউনলোড করতে অনুগ্রহ করে এখানে যান

আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন

সর্বশেষ খবর এবং আপডেটগুলি পেতে আজই সাইন আপ করুন

জনপ্রিয় অনুসন্ধান: এনসিএফই, টেন্ডার, ফেপা
Skip to content