Color Mode Toggle

দ্বারা প্রচারিত
Image 1 Image 2 Image 3 Image 4
জনপ্রিয় অনুসন্ধান: এনসিএফই, টেন্ডার, ফেপা

দ্বারা প্রচারিত :

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

ব্যাংক

ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্টেটমেন্ট একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পাদিত সমস্ত লেনদেনের বিবরণ প্রদান করে

যখন আমরা আমাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্টেটমেন্ট পাই, তখন আমরা সংক্ষিপ্তভাবে এটির মধ্য দিয়ে যাই এবং এটিকে একপাশে রাখি বা আমাদের ফোল্ডারগুলির একটিতে সংরক্ষণ করি। আমরা কয়েকজন পরীক্ষা করি যে আমাদের নাম এবং করা লেনদেন (ডেবিট বা ক্রেডিট) সঠিকভাবে হয়েছে কি না। ব্যাঙ্ক স্টেটমেন্টে আইকন, অটোসুইপ, ভিএমটি ইত্যাদির মতো প্রযুক্তিগত শব্দ রয়েছে৷ আমাদের মধ্যে বেশিরভাগই এই শব্দগুলি সম্পর্কে খুব কমই সচেতন।

মূলত একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্টেটমেন্ট একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পাদিত সমস্ত লেনদেনের বিবরণ প্রদান করে। একটি ব্যাঙ্ক স্টেটমেন্ট বা অ্যাকাউন্ট স্টেটমেন্ট হল আর্থিক লেনদেনের একটি সারসংক্ষেপ যা একটি নির্দিষ্ট সময়ের মধ্যে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে একটি আর্থিক প্রতিষ্ঠানের সাথে থাকা ব্যক্তি বা ব্যবসার দ্বারা সংঘটিত হয়েছে।

ব্যাঙ্ক স্টেটমেন্টগুলি সাধারণত এক বা একাধিক কাগজে মুদ্রিত হয় এবং হয় সরাসরি অ্যাকাউন্টধারীর ঠিকানায় মেল করা হয়, বা পিক-আপের জন্য আর্থিক প্রতিষ্ঠানের স্থানীয় শাখায় রাখা হয়। কিছু এটিএম যে কোনো সময়ে, একটি ব্যাঙ্ক স্টেটমেন্টের সংক্ষিপ্ত সংস্করণ প্রিন্ট করার সুযোগ দেয়। সাম্প্রতিক বছরগুলিতে কাগজবিহীন, ইলেকট্রনিক বিবৃতিগুলির দিকে সরে গেছে৷ আসুন বিবৃতিতে ব্যবহৃত কিছু বর্ণনা বুঝে নেওয়া যাক।

বিবৃতিতে উল্লেখিত শব্দাবলী

  • আইকন: ‌আইকানেক্ট—একটি আন্তঃসংযুক্ত প্ল্যাটফর্ম—যা বিভিন্ন যোগাযোগের প্রোটোকল এবং অপারেশনের মিডিয়ার সাথে কাজ করার ক্ষমতা রাখে, তার মাধ্যমে লেনদেন।
  • অটোসুইপ: লিঙ্কযুক্ত ফিক্সড ডিপোজিটে ট্রান্সফার করা
  • রিভ সুইপ:সংযুক্ত ফিক্সড ডিপোজিটের সুদ
  • সুইপ: টিআরএফ: লিঙ্কযুক্ত ফিক্সড ডিপোজিট / অ্যাকাউন্ট থেকে ট্রান্সফার
  • ভিএমটি: এটিএম-এর মাধ্যমে ভিসার অর্থ ট্রান্সফার করা
  • সিডব্লিউডিআর: এটিএম-এর মাধ্যমে ক্যাশ তোলা
  • পুর: ডেবিট কার্ড ব্যবহার করে কেনা
  • টিপ/এসসিজি: পেট্রোল পাম্প/রেলওয়ে টিকিট কেনা বা হোটেল টিপসে ডেবিট কার্ড ব্যবহারের উপর সারচার্জ
  • হার। ডিআইএফএফ: আন্তর্জাতিকভাবে কার্ড ব্যবহারের ক্ষেত্রে হারের পার্থক্য
  • সিএলজি: চেক ক্লিয়ার সম্পর্কিত লেনদেন
  • ইডিসি: ইডিসি (ইলেক্ট্রনিক ডেটা ক্যাপচার) মেশিন লেনদেনের মাধ্যমে ক্রেডিট করা
  • সেতু: ব্যাঙ্কের মাধ্যমে বিরামহীন ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার
  • পিডি : গ্রাহককে দেওয়া সুদ
  • ইন্ট। কোল: গ্রাহকের কাছ থেকে আদায় করা সুদ
  • এমএমটি: এটিএম-এর মাধ্যমে মাস্টারকার্ড মানি ট্রান্সফার

আপনার কষ্টার্জিত অর্থ হারাবেন না; সর্বদা একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে সঞ্চয় করুন।

ব্যাঙ্কে সঞ্চয় কেন?

একটি ব্যাঙ্কে রাখা অর্থ নিরাপদ কারণ ব্যাঙ্কগুলি নিয়ন্ত্রিত এবং জাতি গঠনের জন্য সঞ্চয়টি কাজে লাগায়। নিরাপত্তা ছাড়াও, ব্যাঙ্কগুলি টাকা জমা রাখার জন্য ফি নেয় না। অন্যদিকে, তারা আমাদের ডিপোজিটের উপর সুদ দেয়, তাই আমাদের টাকা ব্যাঙ্কে বৃদ্ধি পায়।

আমাদের টাকা ব্যাঙ্কে রাখার মানে আমরা যখনই প্রয়োজন তখন তা ব্যবহার করতে পারি। ব্যাঙ্কগুলোর সঙ্গে লেনদেন স্বচ্ছভাবে হয়। ব্যাঙ্কগুলি অন্যান্য অনেক দরকারী পরিষেবা অফার করে। যখন আমাদের ব্যাঙ্কে একটি ডিপোজিট অ্যাকাউন্ট থাকে, তখন আমরা সহজেই যুক্তিসঙ্গত খরচের জন্য ঋণ এবং অর্থপ্রেরণের সুবিধার মতো অনেক সুবিধা পেতে পারি। এমনকি আমরা এমন একজন ব্যক্তিকে মনোনীত করতে পারি যে আমাদের মৃত্যুর পরে অর্থ দাবি করতে পারে।

নমিনেশন কি?

নমিনেশন হল এমন একটি সুবিধা যা ডিপোজিট ধারককে একজন ব্যক্তিকে মনোনীত করতে সক্ষম করে, যিনি অ্যাকাউন্টধারীর মৃত্যুর ক্ষেত্রে ব্যাঙ্ক অ্যাকাউন্টে থাকা পরিমাণ দাবি করতে পারেন। একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে সবসময় নমিনেশন করার পরামর্শ দেওয়া হয় যাতে মনোনীত ব্যক্তি সহজেই পরিমাণ পেতে পারেন।

ব্যাঙ্ক অ্যাকাউন্টের সুবিধা

  • ব্যাঙ্ক অ্যাকাউন্ট আমাদের একটি পরিচয় দেয় যা অন্যান্য সরকারী সংস্থা দ্বারা স্বীকৃত।
  • ব্যাঙ্ক অ্যাকাউন্টে লেনদেনগুলি স্বচ্ছ হয় অর্থাৎ আমরা ডিপোজিট, উত্তোলন, সুদ ইত্যাদির সমস্ত
    বিবরণ জানি।
  • ব্যাঙ্কগুলি অ-বৈষম্যমূলক অর্থাৎ একই ধরনের গ্রাহকদের জন্য ব্যাঙ্কে নিয়ম একই।
  • ব্যাঙ্ক অ্যাকাউন্টে আমাদের টাকা নিরাপদ।
  • ব্যাঙ্কগুলি আমাদের চাহিদা অনুযায়ী সঞ্চয়, পুনরাবৃত্ত এবং স্থায়ী ডিপোজিট অ্যাকাউন্ট খোলে এবং ডিপোজিটের উপর সুদ প্রদান করে।
  • আমাদের মজুরি/বেতন সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হতে পারে।
  • আমরা সমস্ত সামাজিক সুবিধা পেতে পারি, যেমন মগনরেগা মজুরি, পেনশন ইত্যাদিগুলি ইবিটি (ইলেক্ট্রনিক সুবিধা ট্রান্সফার) এর মাধ্যমে সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হয়।
  • আমরা যখনই প্রয়োজন তখন ব্যাঙ্কে আমাদের টাকা জমা বা তুলতে পারি।
  • প্রয়োজনে আমরা ব্যাঙ্ক থেকে ঋণ নিতে পারি। ব্যাঙ্কগুলো সৃজনমূলক উদ্দেশ্যে যুক্তিসঙ্গত সুদের হারে ঋণ দেয়। আমাদের একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলে ঋণ মঞ্জুর করা সহজ হয়ে যায়।
  • আমরা ব্যাঙ্কের মাধ্যমে টাকা পাঠাতে পারি।

ইবিটি কি?

ইবিটি মানে সামাজিক নিরাপত্তা সুবিধার ক্রেডিট এর জন্য ইলেকট্রনিক সুবিধার ব্যবহার, যেমন মগনরেগা মজুরি, বার্ধক্য পেনশন, বিধবা পেনশন, এলপিজি ভর্তুকির পরিবর্তে ক্যাশ ট্রান্সফার ইত্যাদি।

আমাদের বকেয়া অর্থ আমাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সময়মত এবং দক্ষতার সাথে মধ্যস্থতাকারীদের জড়িত না করে জমা হয়। এইভাবে এটি বিদ্যমান ম্যানুয়াল সিস্টেমের সাথে জড়িত বিলম্ব এবং লিকেজ এড়ায়। আমরা আমাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে যখন খুশি টাকা তুলতে পারি। আমরা ব্যাঙ্ক থেকে অন্যান্য সুবিধাও নিতে পারি।

রেমিট্যান্স কি?

আমরা ব্যাঙ্কের মাধ্যমে সারা দেশে দূরবর্তী স্থানে অবস্থানকারী অন্যান্য লোকদের কাছে টাকা পাঠাতে পারি। ব্যাঙ্কগুলি আমাদের অর্থ এক স্থান থেকে অন্য স্থানে এবং ব্যক্তি থেকে ব্যক্তিতে নিরাপদে, দ্রুত এবং দক্ষতার সাথে ট্রান্সফার করে। সুতরাং, যদি আমাদের একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকে, তাহলে আমরা সহজেই আমাদের সন্তানের অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করতে পারি যদি সে অন্য শহরে পড়াশোনা করে। দূরবর্তী স্থানে কর্মরত আমাদের আত্মীয়দের কাছ থেকেও আমরা আমাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পেতে পারি।

সুদ কি?

আমাদের টাকা জমা করার সময় যে পরিমাণ অর্থ উপার্জন হয় বা আমরা ধার করা পরিমাণ ফেরত দেওয়ার সময় মূল পরিমাণ ছাড়াও আমাদের যে পরিমাণ অর্থ প্রদান করতে হয়, তা হল সুদ। আমরা যে টাকাব্যাঙ্কে রাখি তা ফেলে রাখা হয় না। ব্যাঙ্কগুলি এই টাকা অন্য লোকেদেরকে ঋণ দেয়। যারা ব্যাঙ্ক থেকে টাকা ধার করে তারা কিছু সুদ দেয়।

ধরুন, আমরা ব্যাঙ্কে 1,000 টাকা জমা করলাম। ব্যাঙ্ক সেই টাকা অন্য ব্যক্তিকে ঋণ হিসাবে দেয়। এক বছর শেষে তিনি ব্যাঙ্কে চার্জ হিসাবে ধরা যাক 100 টাকা তিনি পেমেন্ট করেন।। ব্যাঙ্ক আমাদের এর একটি অংশ দেয়, ধরা যাক 40 টাকা। আমরা ব্যাঙ্কে এক বছরের জন্য 1,000 টাকা রাখলে এই অতিরিক্ত যে আয় করি, তা সুদ হিসাবে পরিচিত।

ব্যাঙ্কগুলি তিন ধরনের ডিপোজিট অ্যাকাউন্ট অফার করে: সেভিংস ডিপোজিট, টার্ম ডিপোজিট এবং রেকারিং ডিপোজিট নীচে ব্যাখ্যা করা হয়েছে:

সেভিংস ডিপোজিট অ্যাকাউন্ট আমাদের প্রতিদিনের উদ্বৃত্ত জমা করার জন্য। আমরা যখনই প্রয়োজন তখনই আমাদের টাকা তুলতে পারি। আমরা আমাদের সেভিংস অ্যাকাউন্টে একটি ওভারড্রাফ্ট (জরুরি প্রয়োজনের জন্য ঋণ) পেতে পারি।

টার্ম ডিপোজিট অ্যাকাউন্ট আমাদের প্রয়োজনের সময় উপযুক্ত একটি নির্দিষ্ট সময়ের জন্য আমাদের অর্থ জমা রাখা যায়। এতে সেভিংস অ্যাকাউন্টের চেয়ে বেশি হারে সুদ দিতে পারে, কারণ এখানে আমরা একটি পূর্বনির্ধারিত নির্দিষ্ট সময়ের জন্য টাকা জমা করি। আমরা নির্ধারিত তারিখের আগেও উত্তোলন করতে পারি তবে সেক্ষেত্রে আমরা কম সুদ পাব।

রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট হল নির্দিষ্ট সময়ের জন্য প্রতিদিন বা প্রতি সপ্তাহে বা প্রতি মাসে নির্দিষ্ট সময়ে পর্যায়ক্রমে একটি পরিমাণ জমা করার জন্য। এটি নিয়মিত সঞ্চয় জমা করার জন্য ব্যবহার করা যেতে পারে।

আপনি একটি বৈধ চেক বই ব্যবহার করছেন কি?

আরো দক্ষ, নিরাপদ এবং দ্রুত ক্লিয়ারিং প্রক্রিয়া প্রদান করতে চেক সিস্টেম ব্যবহার করুন

আরবিআই (রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া)-এর নির্দেশিকা অনুসারে যে কোনও ব্যাঙ্কের জারি করা চেকগুলি চেক ট্রাঙ্কেশন সিস্টেম (সিটিএস) 2010-এর মানগুলির সাথে সঙ্গতিপূর্ণ হতে হবে৷ সিটিএস-2010 হল সারা দেশে ব্যাঙ্কগুলির জারি করা চেকের মানদণ্ডের জন্য একটি মাপকাঠি৷ ব্যাঙ্কগুলিকে 1 এপ্রিল, 2013-এর মধ্যে সমস্ত চেক সিটিএস-2010 মানগুলির সাথে সঙ্গতিপূর্ণ কিনা তা নিশ্চিত করতে বলা হয়েছে। এইভাবে, নন-সিটিএস চেক 31 মার্চ 2013 এর পরে ব্যবহার করা হবে না।

সিটিএস-2010 চেকের প্রধান বৈশিষ্ট্য হল এই চেক ইলেকট্রনিকভাবে ক্লিয়ার করা যায়। একটি সিটিএস-2010 চেককে ফিজিক্যাল ক্লিয়ারেন্স প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে না। যখন একজন গ্রাহক একটি সিটিএস-2010-সম্মত চেক জমা করেন, তখন ব্যাঙ্ক সহজভাবে চেকের ছবি ড্রয়ী ব্যাঙ্কে পাঠাতে পারে, যে ব্যাঙ্কের চেক ইস্যু করা হয়েছে; উক্ত ড্রয়ী ব্যাঙ্ক একবার যাচাই-বাছাই করে চেকটি চিনতে পারলে, সেটি ছাড়পত্র পেয়ে যাবে। এই পদক্ষেপ ব্যাঙ্কগুলিকে লেনদেনের খরচ এবং সময় বাঁচাতে সাহায্য করবে।

আপনার চেকগুলি সিটিএস 2010 সম্মত কিনা তা কিভাবে সনাক্ত করবেন?

  • আইএফএসসি কোড সহ ব্যাঙ্ক/শাখার ঠিকানা চেকের উপরের বাম কোণে প্রিন্ট করা হবে।
  • স্ট্যান্ডার্ড তারিখের বিন্যাস থাকবে।
  • চেকের একেবারে বাম দিকে প্রিন্টারের নাম সহ ‘সিটিএস 2010’ প্রিন্ট করা থাকবে।
  • চেকের কেন্দ্রে ব্যাঙ্কের লোগো।
  • চেকের নিচের ডানদিকে ‘উপরে সাইন করুন’ উল্লেখ আছে।
  • পরিমাণের কলামে টাকার চিহ্ন ( ) দেওয়া থাকবে

সিটিএস 2010 চেকে অদৃশ্য (আল্ট্রা ভায়োলেট) কালি দিয়ে মুদ্রিত ব্যাঙ্কের লোগো রয়েছে৷ লোগোটি চেকের কেন্দ্রে রয়েছে এবং এটি অতি বেগুনি-সক্ষম স্ক্যানার / ল্যাম্পগুলিতে দৃশ্যমান হতে পারে। এটি একটি চেকের সত্যতা প্রতিষ্ঠা করে।

যদি আপনার সিটিএস 2010 চেক বই না হয়, তাহলে আপনাকে অবশ্যই একটি নতুন সিটিএস সম্মত চেক বই পেতে হবে, এবং পুরানো চেক বই ব্যাঙ্কে সমর্পণ করতে হবে। আপনি যদি একটি বাড়ি বা অটো লোন নিয়ে থাকেন এবং সরাসরি ডেবিট করার পরিবর্তে পোস্ট-ডেটেড চেক ইস্যু করে থাকেন, তাহলে আপনাকে 31 মার্চ, 2013-এর পরে সিটিএস-2010 সম্মত চেকগুলির সাথে এই ধরনের পোস্ট-ডেটেড চেকগুলি প্রতিস্থাপন করতে হবে। এই ঝামেলা এড়াতে, আপনি সরাসরি ডেবিট / ইসিএস (ইলেক্ট্রনিক ক্লিয়ারেন্স পরিষেবা) মোডেও যেতে পারেন যেখানে প্রতি মাসে আপনার অ্যাকাউন্ট থেকে ইএমআই-এর (সমান মাসিক কিস্তি) পরিমাণ ডেবিট করা হবে।

দ্রুত ক্লিয়ারিং: সিটিএস 2010 চেকের ইলেকট্রনিক ছবি প্রেরণ করে, আপনার চেকের আরও দক্ষ, নিরাপদ এবং দ্রুত প্রক্রিয়াকরণ নিশ্চিত করে, এবং ক্লিয়ারিংয়ের জন্য চেকের বাস্তবিক গতিবিধি দূর করবে।

নিরাপত্তা: সিটিএস 2010 চেকের নতুন নিরাপত্তা বৈশিষ্ট্যগুলি ব্যাঙ্কগুলির পক্ষে ক্লিয়ারিংয়ের জন্য উপস্থাপিত চেকের সত্যতা নিশ্চিত করা সহজ করে তোলে।

জালিয়াতির বিরুদ্ধে নিরাপত্তা : নতুন চেক ফরম্যাটের উন্নত নিরাপত্তা বৈশিষ্ট্য আপনার অ্যাকাউন্টে জালিয়াতির বিরুদ্ধে প্রতিরোধক হিসেবে কাজ করবে।

বেশিরভাগ ব্যাঙ্ক এখন পর্যন্ত সিটিএস-2010 চেক ইস্যু করছে। ন্যূনতম সুরক্ষা বৈশিষ্ট্যগুলির সেট সহ নতুন চেকের স্ট্যান্ডার্ড ‘সিটিএস 2010’ দেশের ব্যাঙ্কগুলির জারি করা সমস্ত চেক ফর্মগুলিতে অভিন্নতা নিশ্চিত করবে এবং একটি চিত্র-ভিত্তিক প্রক্রিয়াকরণের পরিস্থিতিতে ড্রয়ী ব্যাঙ্কগুলির চেকগুলি যাচাই এবং স্বীকৃতি দেওয়ার সময় ব্যাঙ্কগুলিকে উপস্থাপন করতে সহায়তা করবে।

চেক ক্লিয়ারিংয়ের বিভিন্ন উন্নয়নের কারণে নতুন চেক স্ট্যান্ডার্ড ‘সিটিএস 2010’ প্রবর্তনের প্রয়োজন ছিল যেমন একটি ব্যাঙ্কের যে কোনো শাখায় মাল্টি-সিটি এবং প্রদেয়-অ্যাট-পার চেকের ব্যবহার, বহিরাগত চেকের ক্ষেত্রে স্থানীয় প্রক্রিয়াকরণের জন্য দ্রুত ক্লিয়ারিংয়ের জনপ্রিয়তা বাড়ছে এবং ইমেজ-ভিত্তিক চেক প্রক্রিয়াকরণের জন্য গ্রিড ভিত্তিক সিটিএস বাস্তবায়ন, ইত্যাদি।

একটি ইইএফসি হল বৈদেশিক মুদ্রায় রক্ষণাবেক্ষণ করা একটি অ্যাকাউন্ট যা একটি ব্যাঙ্ক বৈদেশিক মুদ্রায় লেনদেন করে

এক্সচেঞ্জ আর্নারস ফরেন কারেন্সি অ্যাকাউন্ট (ইইএফসি) হল একটি অনুমোদিত ডিলারের কাছে বৈদেশিক মুদ্রায় রক্ষণাবেক্ষণ করা একটি অ্যাকাউন্ট অর্থাৎ একটি ব্যাঙ্ক বৈদেশিক মুদ্রায় লেনদেন করে। এটি একটি সুবিধা যা রপ্তানিকারক সহ বৈদেশিক মুদ্রা উপার্জনকারীদের অ্যাকাউন্টে তাদের বৈদেশিক মুদ্রা আয়ের 100% জমা করার জন্য প্রদান করা হয়, যাতে অ্যাকাউন্টধারীদের বৈদেশিক মুদ্রা রূপান্তরিত করতে না হয় এবং এর বিপরীতে লেনদেনের খরচ কম হয়।

সকল শ্রেণীর বৈদেশিক মুদ্রা উপার্জনকারী, যেমন ব্যক্তি, কোম্পানি, ইত্যাদি যারা ভারতে বসবাসকারী, তারা ইইএফসি অ্যাকাউন্ট খুলতে পারে। বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) ইউনিট ইইএফসি অ্যাকাউন্ট খুলতে পারে না। কিন্তু, একটি এসইজেড-এ অবস্থিত একটি ইউনিট কিছু শর্ত সাপেক্ষে ভারতের একজন অনুমোদিত ডিলারের কাছে একটি বৈদেশিক মুদ্রা অ্যাকাউন্ট খুলতে পারে। এসইজেডবিকাশকারীরা ইইএফসি অ্যাকাউন্ট খুলতে পারে।

একটি ইইএফসি অ্যাকাউন্ট শুধুমাত্র একটি কারেন্ট অ্যাকাউন্টের আকারে রাখা যেতে পারে। ইইএফসি অ্যাকাউন্ট পরিচালনার জন্য চেক সুবিধা উপলব্ধ। ইইএফসি অ্যাকাউন্টে কোনো সুদ প্রদেয় নয়।

100% পর্যন্ত বৈদেশিক মুদ্রা আয় ইইএফসি অ্যাকাউন্টে জমা করা যেতে পারে। তবে, অনুমোদিত উদ্দেশ্যে বা ফরোয়ার্ড করা প্রতিশ্রুতিগুলির জন্য ব্যালেন্স ব্যবহারের ক্ষেত্রে সামঞ্জস্য করার পরে একটি ক্যালেন্ডার মাসে অ্যাকাউন্টে মোট জমার যোগফলকে পরবর্তী ক্যালেন্ডার মাসের শেষ দিনের আগে টাকায় রূপান্তর করা উচিত।

ইইএফসি অ্যাকাউন্টে কিছু অনুমোদনযোগ্য ক্রেডিট

i) বৈদেশিক মুদ্রার ঋণ বা বিদেশ থেকে প্রাপ্ত বিনিয়োগ বা অ্যাকাউন্টধারীর নির্দিষ্ট বাধ্যবাধকতা পূরণের জন্য প্রাপ্ত রেমিটেন্স ব্যতীত; সাধারণ ব্যাঙ্কিং চ্যানেলের মাধ্যমে অভ্যন্তরীণ রেমিট্যান্স

ii) একটি 100% রপ্তানিমুখী ইউনিট দ্বারা বৈদেশিক মুদ্রায় প্রাপ্ত অর্থপ্রদান;

iii)এসইজেড-এ একটি ইউনিটে পণ্য সরবরাহের জন্য দেশীয় ট্যারিফ এলাকায় একটি ইউনিট দ্বারা বৈদেশিক মুদ্রায় প্রাপ্ত অর্থপ্রদান;

iv) পাল্টা বাণিজ্যের উদ্দেশ্যে একটি অনুমোদিত ডিলারের কাছে রক্ষণাবেক্ষণ করা অ্যাকাউন্ট থেকে রপ্তানিকারক দ্বারা প্রাপ্ত অর্থপ্রদান। (কাউন্টার ট্রেড হল ভারত থেকে রপ্তানিকৃত পণ্যের মূল্যের বিপরীতে ভারতে আমদানিকৃত পণ্যের মূল্য সমন্বয়ের সাথে জড়িত একটি ব্যবস্থা);

v) পণ্য বা পরিষেবা রপ্তানির জন্য রপ্তানিকারক কর্তৃক প্রাপ্ত অগ্রিম রেমিট্যান্স;

vi) পরিচালকদের ফি, পরামর্শ ফি, বক্তৃতা ফি, সম্মানী এবং অনুরূপ অন্যান্য উপার্জন সহ পেশাদার উপার্জন একজন পেশাদার তার ব্যক্তিগত ক্ষমতায় পরিষেবা প্রদানের মাধ্যমে প্রাপ্ত;

vii) অ্যাকাউন্ট থেকে আগে তোলা অব্যবহৃত বৈদেশিক মুদ্রার পুনঃক্রেডিট;

viii) অ্যাকাউন্ট হোল্ডারের আমদানিকারক গ্রাহকের দ্বারা ঋণ/অগ্রিম মঞ্জুর করা, এই ধরনের অ্যাকাউন্ট ধারণকারী রপ্তানিকারককে পরিশোধের প্রতিনিধিত্বকারী পরিমাণ; এবং

ix) ভারত সরকারের বিদেশী বিনিয়োগ প্রচার বোর্ড দ্বারা অনুমোদিত স্পনসরড এডিআর/জিডিআর স্কিমের অধীনে আবাসিক অ্যাকাউন্ট ধারক তার কাছে থাকা শেয়ারগুলিকে এডিআর/জিডিআর-এ রূপান্তর করে প্রাপ্ত ডিসইনভেস্টমেন্ট আয়।

একটি আন্তর্জাতিক ক্রেডিট কার্ডের মাধ্যমে প্রাপ্ত বৈদেশিক মুদ্রা উপার্জন যার জন্য বৈদেশিক মুদ্রায় প্রতিদান করা হয়েছে সাধারণ ব্যাঙ্কিং চ্যানেলের মাধ্যমে একটি রেমিট্যান্স হিসাবে গণ্য করা যেতে পারে এবং এটি ইইএফসি অ্যাকাউন্টে জমা করা যেতে পারে। একটি ইইএফসি অ্যাকাউন্টে থাকা ফান্ডের টাকা তোলার উপর কোন সীমাবদ্ধতা নেই। তবে, টাকা তোলার পরিমাণ বৈদেশিক মুদ্রায় রূপান্তর এবং অ্যাকাউন্টে পুনরায় ক্রেডিট করার জন্য যোগ্য হবে না।

95% এরও বেশি ভারতীয়রা মোবাইল ফোন ব্যবহার করেন। মোবাইল ফোনের সুবিধা সম্পর্কে জানেন না এমন মানুষ কমই আছেন। এই ফোনগুলি আমাদের যে কোনও জায়গায় এবং যে কোনও সময় সংযুক্ত করে। আমরা কল করতে, রিসিভ করতে এবং টেক্সট মেসেজ পাঠাতে মোবাইল ফোন ব্যবহার করি। আমাদের যদি 3G/4G সংযোগ সহ একটি স্মার্ট ফোন থাকে, তাহলে আমরা ইন্টারনেটও অ্যাক্সেস করতে পারি।

আমরা মোবাইল ব্যাঙ্কিংয়ের জন্যও আমাদের মোবাইল ফোন ব্যবহার করতে পারি। তবে, আমরা অনেকেই মনে করি যে মোবাইল পেমেন্ট সিস্টেমটি অনিরাপদ, ব্যয়বহুল এবং প্রক্রিয়াটি জটিল। তাই আমরা মোবাইল ব্যাঙ্কিং এর সুবিধা সম্পর্কে অজ্ঞ থাকি।

মোবাইল ব্যাঙ্কিং ব্যাঙ্কে গিয়ে লাইনে দাঁড়ানোর প্রয়োজনীয়তা দূর করে৷ এটি সময় বাঁচায় এবং 24*7 উপলব্ধ। মোবাইল ব্যাঙ্কিং সুবিধা সহ ব্যাঙ্কিং শব্দের সমার্থক। কিছু লেনদেন যা আপনি সহজেই মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে করতে পারেন তা হল ব্যালেন্স অনুসন্ধান, মিনি স্টেটমেন্ট এবং ইউটিলিটি পেমেন্ট।

একটি সংক্ষিপ্ত ধারণা

মোবাইল ব্যাঙ্কিং লেনদেন হল এমন লেনদেন যেখানে গ্রাহকরা তাদের অ্যাকাউন্টে ক্রেডিট বা ডেবিট সহ তাদের মোবাইল ফোন ব্যবহার করে ব্যাঙ্কিং লেনদেন করেন। ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মতো, মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে, আপনি আপনার মোবাইল ফোনের মাধ্যমে বিভিন্ন ব্যাঙ্কিং সম্পর্কিত কার্য সম্পাদন করতে পারেন।

কিভাবে এটা করতে হয়

অধিকাংশ ব্যাঙ্ক মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা প্রদান করে, একই কাজ করার বিভিন্ন উপায় রয়েছে কিন্তু মৌলিক পদ্ধতি একই থাকে। শুধুমাত্র সেভিংস এবং কারেন্ট অ্যাকাউন্টধারীরা মোবাইল ব্যাঙ্কিং পরিষেবার জন্য যোগ্য৷ এই ধরনের অ্যাকাউন্টধারীদের ব্যাঙ্কে তাদের মোবাইল নম্বর নিবন্ধন করতে হবে। ব্যাঙ্কিং পরিষেবাগুলি শুধুমাত্র নিবন্ধিত ফোন নম্বর থেকে অ্যাক্সেস করা যেতে পারে। এছাড়াও, গ্রাহককে একটি এমপিআইএন(মোবাইল পিন) তৈরি করতে হবে যা মোবাইল ব্যাঙ্কিংয়ের নিরাপত্তা পাসওয়ার্ড হিসাবে কাজ করে। এমপিআইএন ব্যাঙ্কগুলি দ্বারা সরবরাহ করা এটিএম কার্ডগুলির ক্ষেত্রে একই পদ্ধতিতে কাজ করে৷

যদি একটি লেনদেনের সময় ভুল এমপিআইএন তিনবার প্রবেশ করানো হয়, মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা অ্যাকাউন্টটি এক বা দুই দিনের জন্য নিষ্ক্রিয় হয়ে যায়।

স্মার্ট পরিষেবা

মোবাইল ফোনের মাধ্যমে ব্যাঙ্কিং লেনদেন 2012 সালের মে মাসে 2.86 বিলিয়ন টাকায় বেড়েছে কারণ মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা বেশি। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অনুযায়ী এই ধরনের লেনদেনের মূল্য 2011 সালের মে মাসে 910 মিলিয়ন হয়েছে। কিছু লেনদেন যা আপনি মোবাইল ব্যাঙ্কিং-এর মাধ্যমে পরিচালনা করতে পারেন:

  • অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করা
  • চেক বই অর্ডার করা
  • চেক পেমেন্ট বন্ধ করা
  • সাম্প্রতিক লেনদেন দেখা
  • ফান্ড ট্রান্সফার পরিচালনা করা (ব্যাঙ্কের মধ্যে এবং বাইরে)
  • আপনার ডিম্যাট অ্যাকাউন্ট চেক করা
  • বিল পরিশোধ করা
  • আপনার মোবাইল ফোন রিচার্জ করা
  • (হারানো, চুরি) কার্ড ব্লক করা
  • সিনেমা বা ভ্রমণের টিকিট বুক করা

খরচ

বেশিরভাগ ব্যাঙ্ক তাদের গ্রাহকদের বিনামূল্যে মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা অফার করে। এই পরিষেবাটি অ্যাক্সেস করার জন্য ব্যাঙ্কগুলি কোনও চার্জ নেওয়া হয় না। তবে, আমাদের মোবাইল ফোন পরিষেবা প্রদানকারীদের দ্বারা আরোপিত জিপিআরএস (সাধারণ প্যাকেট রেডিও পরিষেবা) সাবস্ক্রিপশন চার্জগুলির জন্য আমাদের অর্থ প্রদান করতে হবে।

নিরাপত্তা সতর্কতা

আমাদের বেশিরভাগের কাছে এখনও মোবাইলে লেনদেনের নিরাপত্তা সম্পর্কে প্রাথমিক প্রশ্নটি রয়ে গেছে। মোবাইল নম্বরের দ্বিমুখী প্রমাণীকরণ প্রক্রিয়া ব্যবহার করার কারণে এবং ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স (আইভিআর) এর মাধ্যমে এমপিআইএন যাচাইকরণের কারণে, লেনদেনের অন্যান্য পদ্ধতির তুলনায় মোবাইল ব্যাঙ্কিং ব্যবহারে জড়িত ঝুঁকি কম।

মোবাইল ব্যাঙ্কিং পরিষেবাগুলি অবশ্যই সুবিধাজনক, যুক্তিসঙ্গত এবং নিরাপদ৷ ব্যাঙ্কগুলি নিরাপত্তা নিশ্চিত করতে সক্রিয় থাকে যাতে শুধুমাত্র সঠিক অ্যাকাউন্টের মালিক তার মোবাইল ব্যাঙ্কিং পরিষেবাগুলি অ্যাক্সেস করতে সক্ষম হয়৷

একই সময়ে, গ্রাহক হিসেবে আমাদের এমপিআইএন রক্ষা করতে হবে। কখনই আমাদের ব্যক্তিগত তথ্য যেমন অ্যাকাউন্ট নম্বর, পাসওয়ার্ড, প্যান কার্ড নম্বর পাঠ্য বার্তাগুলিতে প্রকাশ করা উচিত নয়। এগুলি পরিচয় চুরির জন্য ব্যবহার করা যেতে পারে।

অননুমোদিত ব্যবহারকারীর অ্যাক্সেস রোধ করতে সর্বদা আপনার ফোন ব্যবহার না হলে তা লক করুন। আপনার ফোন সেটিংস চেক করুন এবং স্বয়ংক্রিয়-লক বৈশিষ্ট্য সক্ষম করুন৷ আপনার ফোন চুরি হয়ে গেলে এটি আপনাকে কিছুটা সময় দেবে। নিয়মিত বিরতিতে, লেনদেনের জন্য ব্যবহৃত আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করুন। অন্যদের কাছে আপনার ডিভাইস হস্তান্তর করার আগে, সমস্ত ব্যক্তিগত অ্যাকাউন্টের তথ্য মুছে ফেলুন।

অর্থ প্রায়ই বিবাহিত দম্পতিদের মধ্যে সবচেয়ে বড় বিরোধ হিসাবে দেখা দেয় এবং অনেক বিবাহবিচ্ছেদকে আর্থিক সমস্যার জন্য দায়ী করা যেতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে, এটি যোগাযোগের অভাবের কারণে হয়। তবে, সর্বদা ভুল যোগাযোগের সুযোগ থাকে কারণ যোগাযোগ সবসময় ব্যক্তিদের মধ্যে পরিষ্কার হতে পারে না। এখানে দম্পতিদের জন্য আর্থিক পরিকল্পনা সম্পর্কে কিছু টিপস রয়েছে:

ব্যক্তিবাদ – যখন অর্থের বিষয় আসে, তখন অন্য ব্যক্তিকে তার আর্থিক পরিকল্পনা সম্পর্কে স্বাধীন থাকতে দেওয়াই সর্বদা ভাল। যদি আপনার স্বামী/স্ত্রী মিউচুয়াল ফান্ড বা পুনরাবৃত্ত ডিপোজিট আকারে কিছু অর্থ সঞ্চয় করতে চান, তবে এর কারণ হতে পারে আপনার উভয়ের জন্য তার মনে একটি নির্দিষ্ট পরিকল্পনা রয়েছে। আপনার স্বামী/স্ত্রীকে ব্যক্তিগত আর্থিক এজেন্ডা নিয়ে এগিয়ে যেতে দিন যতক্ষণ না এটি অগণিত জুয়া না হয়।

গোপনীয়তা – এমনকি সবচেয়ে ঘনিষ্ঠ সম্পর্কের ক্ষেত্রেও, সম্পর্ক রক্ষা করার জন্য কিছু গোপনীয়তা বা আড়ালের প্রয়োজন হয়। আর্থিক বিষয়ের ক্ষেত্রে এটি প্রয়োজনীয় নয় যে আপনার স্বামী/স্ত্রীকে আপনার আয় এবং ব্যয়ের অনুপাত সম্পর্কে সচেতন হতে হবে। উপার্জন না করা সদস্যকে তার প্রয়োজন মেটানোর জন্য প্রয়োজনীয় অর্থ নিয়ে সন্তুষ্ট থাকতে দিন। আপনি যদি আপনার আয় এবং ব্যয়ের বিবরণ প্রকাশ করেন, তাহলে আপনার স্বামী/স্ত্রীর মনে হতে পারে যে তিনি আরও অর্থের যোগ্য এবং সম্পর্কের মধ্যে সংঘাত শুরু হতে পারে।

সঞ্চয় করে তারপর বিয়ে করুন – অনেকে বিয়ের আগে পর্যাপ্ত অর্থ সঞ্চয় না করার ভুল করেন। আদর্শভাবে, বিবাহের পরে অন্তত ছয় মাস থেকে এক বছর পর্যন্ত আপনার পরিবারের সমস্ত চাহিদার যত্ন নেওয়ার জন্য আপনার কাছে যথেষ্ট ফান্ড থাকলেই আপনার বৈবাহিক দায়িত্ব গ্রহণের জন্য প্রস্তুত হওয়া উচিত। বিয়ে অনেক দায়িত্ব নিয়ে আসে এবং আপনি যতই শক্ত মনের হোন না কেন, গাঁটছড়া বাঁধার আগে আপনাকে আর্থিকভাবে প্রস্তুত হতে হবে।

গৃহস্বামী/কর্ত্রীর কিছু ফান্ড সঞ্চয় করা উচিত – গৃহকর্মী, সাধারণত বাড়ির ভদ্রমহিলার বোঝা উচিত যে প্রতি মাসে বা বছরে একই পরিমাণ অর্থ সঞ্চয় করা সবসময় সম্ভব নয় (উপার্জনকারী সদস্যের পক্ষে) কারণ অতিরিক্ত এবং অপ্রত্যাশিত ব্যয় দেখা দেয় এবং সেক্ষেত্রে খরচ করা প্রয়োজন হয়। একজন গৃহস্বামী/কর্ত্রী হিসাবে, আপনার বৃষ্টির দিনের জন্য কিছু অর্থ আলাদা করে রাখা উচিত কারণ আপনি কখনই জানেন না যে জীবনে আপনার জন্য কি রাখা রয়েছে।

স্বাস্থ্য পরিকল্পনায় বিনিয়োগ করুন – আপনার স্বাস্থ্য সুরক্ষিত থাকলে সব ঠিক থাকে। স্বাস্থ্য বীমাতে কিছু অর্থ বিনিয়োগ করুন যাতে স্বাস্থ্যের সমস্যায় আপনাকে অন্ধকারে ঘোরাঘুরি করতে না হয়।

প্রত্যেকেরই কোনো না কোনো ধরনের আর্থিক পরিকল্পনা থাকে এবং সেই পরিকল্পনা সবসময় অতিরিক্ত ক্যাশ দিয়ে একটু উৎসাহ পেতে পারে। আপনার যা সঞ্চয় করতে হবে তার থেকে যদি আপনার কাছে বেশি অর্থের প্রবাহ থাকে, তবে এটি হল সবচেয়ে বেশি আরাম এবং বিলাসিতা করার জন্য অতিরিক্ত অর্থ ব্যবহার করার সেরা সময়। তবে, আপনার কাছে যত টাকাই থাকুক না কেন, তা কখনই অযৌক্তিকভাবে ব্যয় করবেন না কারণ আগামীকাল আপনি ভাগ্যবান নাও হতে পারেন। আপনি কিভাবে অতিরিক্ত ক্যাশ ব্যবহার করতে পারেন এখানে তা দেওয়া হল।

বোঝা কমিয়ে ফেলুন

উন্নত জীবনযাপনের জন্য ঋণ নেওয়া এখন অনেকের মধ্যেই সাধারণ ব্যাপার। অনেক লোক হোম লোন বা কার লোন নেন এবং প্রতি মাসে সমান মাসিক কিস্তি (ইএমআই) পেমেন্ট করে ভাল পরিমাণ অর্থ ব্যয় করেন। আপনার যদি নিয়মিত এবং পর্যাপ্ত অর্থের প্রবাহ থাকে তবে আপনার কাঁধ থেকে এই ঋণের বোঝা নামিয়ে মুক্তি পাওয়ার এটাই সঠিক সময়। অধিকন্তু, আপনার যদি সম্পূর্ণ ঋণ পরিশোধ করার জন্য যথেষ্ট অর্থ থাকে, তবে এটিকে অগ্রাধিকার দিন। যদি আপনি তা না করতে পারেন, যত তাড়াতাড়ি সম্ভব লোন পরিশোধ করার জন্য আপনার ইএমআই-এর সঙ্গে অতিরিক্ত পরিমাণ অর্থ প্রদান করুন।

জরুরীকালীন ফান্ড

সেভিংস অ্যাকাউন্টগুলিতে পাওয়া কম হারের সুদ আর যথেষ্ট নয়। জরুরীকালীন ফান্ড থাকা খুবই গুরুত্বপূর্ণ কারণ আপনি কখনই জানেন না যে ভবিষ্যতে আপনার জীবনে কি আছে। চাকরি হারানো বা দুর্ঘটনার মতো কঠিন পরিস্থিতির সম্মুখীন হলে একটি জরুরিকালীন ফান্ড আপনাকে উদ্ধার করবে। একটি জরুরীকালীন ফান্ড আপনার পরিবারের জন্য একটি নিরাপদ ভবিষ্যত দিতে পারে। একটি জরুরিকালীন ফান্ড তৈরি করতে আপনার অতিরিক্ত ক্যাশ ব্যবহার করুন।

বীমা পলিসি

প্রত্যেকের জীবন বীমা এবং চিকিৎসা বীমা পলিসি থাকা আবশ্যক। যদি আপনার কাছে সেগুলি ইতিমধ্যে না থাকে, তাহলে বীমা পলিসি কিনতে অতিরিক্ত ক্যাশ ব্যবহার করা ভাল। আপনি যদি ইতিমধ্যেই বীমা পলিসি ধারণ করেন, তাহলে আপনি এমন একটি পলিসিতে পরিবর্তন করার কথা বিবেচনা করতে পারেন যা আরও ভাল সুবিধা প্রদান করে কিন্তু তাতে উচ্চ প্রিমিয়ামের প্রয়োজন হবে। আপনি আপনার বিদ্যমান পলিসিতেও অতিরিক্ত কভারেজের বিকল্প যোগ করতে পারেন। কিছু বীমা পলিসি বিনিয়োগ হিসাবে দ্বিগুণ হয়। আপনি এই প্ল্যানগুলি বেছে নিতে পারেন এবং কিছু রিটার্নও পেতে পারেন৷

বিনিয়োগ করুন

কিছু অতিরিক্ত অর্থ জমা হওয়ার পরে আপনার প্রয়োজন না হলে অবিলম্বে তা একটি ফিক্সড ডিপোজিটে জমা করুন। এর কারণ হল একবার ফান্ড জমা হওয়ার পরে FD-এর একটি নির্দিষ্ট লক-ইন সময়কাল থাকে। কেউ সময়ের আগে প্রত্যাহার করা বেছে নিতে পারেন, কিন্তু এতে কিছু জরিমানা কেটে নেওয়া হয়। FD সেভিংস অ্যাকাউন্টের চেয়ে বেশি রিটার্ন দেয়। যে ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্ট আছে সেখানেই FD অ্যাকাউন্ট খোলার বিকল্প রয়েছে। এটি বিষয়গুলিকে সহজ এবং সুবিধাজনক করে তুলবে। যারা ঝুঁকি নিতে ইচ্ছুক তারা তাদের অতিরিক্ত ক্যাশ মিউচুয়াল ফান্ড বিনিয়োগে রাখতে পারেন কারণ এটি তাদের অর্থ সময়ের সাথে সাথে বৃদ্ধি পেতে সহায়তা করবে।

আপনার পাওয়া অপ্রত্যাশিত পরিমাণ সংরক্ষণ করুন

জীবন আমাদের দিকে এমন পরিস্থিতি ছুঁড়ে দিয়ে আমাদের চরিত্র পরীক্ষা করার উপায় করে যেখানে আমাদের এমন সিদ্ধান্ত নিতে হয়, যা আমাদের ভবিষ্যতের উপর প্রভাব ফেলবে। এটা আমাদের আর্থিক বিষয়েও প্রযোজ্য। জীবনের একটি সময়, যখন অপ্রত্যাশিত লাভ বা অনাকাঙ্খিত লাভ হয়, সেই সময়গুলিতে আমাদের সেই অর্থ পরিচালনা করা আমাদের ভবিষ্যত নির্ধারণ করবে।

ধরে নিন আপনি একটি ক্যাসিনোতে জুয়া খেলছেন এবং একটি জ্যাকপট আঘাত করেছেন। এই পরিস্থিতিতে, একজন ব্যক্তি উপার্জিত টাকা পকেট থেকে যাচ্ছে না ভেবে বাজি ধরতে থাকেন। বিনিয়োগকারীদের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। কেউ বিনিয়োগের থেকে প্রত্যাশার চেয়ে বেশি রিটার্ন অর্জন করতে পারেন এবং আরও বেশি উপার্জনের আশায় সেই অর্থ আরও ঝুঁকিপূর্ণ উপকরণে পুনরায় বিনিয়োগ করতে পারেন।

আপনার কি করা উচিত?

এই ধরনের মুহুর্তে আপনার যা প্রয়োজন তা হল একটি পরিষ্কার দৃষ্টিভঙ্গি। এক মুহূর্ত সময় নিন এবং চিন্তা করুন কিভাবে আপনি সেই প্রত্যাশিত লাভের েকে উপকৃত হতে পারেন। অর্থ আপনারই এবং আপনি আপনার ভবিষ্যত সুরক্ষিত করতে এটি ব্যবহার করতে পারেন এবং করাই উচিত। সেই টাকা দিয়ে ঝুঁকি নেওয়ার চেয়ে ভালো হবে। সেই লাভটি সুরক্ষিত করার জন্য একটি ভাল সঞ্চয় করার পরিকল্পনা খুঁজে বের করার চেষ্টা করুন।

আপনার ভবিষ্যতের লক্ষ্যগুলি উন্নত করুন

আপনার মনে ভবিষ্যতের কিছু লক্ষ্য থাকতে পারে যেমন একটি বাড়ি, একটি গাড়ি কেনা বা বিদেশে ছুটি কাটানো। কল্পনা করুন যে অপ্রত্যাশিত লাভ সেই লক্ষ্যগুলির জন্য কতটা করতে পারে। সর্বদা দীর্ঘমেয়াদী চিন্তা করতে ভুলবেন না। সঞ্চয় হল যে কোনো আর্থিক পরিকল্পনার সবচেয়ে বড় অংশ। এটি একটি নিরাপদ ভবিষ্যতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং একটি জরুরীকালীন ফান্ড তৈরি করতে সাহায্য করে কারণ আপনি কখনই জানতে পারবেন না যে জীবন কখন ভিন্ন মোড় নেবে। যে কোনো রোগ বা দুর্ঘটনায় আপনার অনেক খরচ হতে পারে এবং আপনাকে অবশ্যই সেই খারাপ দিনের জন্য প্রস্তুত থাকতে হবে। আপনার সঞ্চয়/জরুরিকালীন ফান্ডে সেই মুনাফা রাখাই সবচেয়ে ভালো কাজ।

পরিকল্পিত বিনিয়োগ

আপনি অপ্রত্যাশিত লাভ বিনিয়োগ করতে পারেন কিন্তু প্রথমে বিনিয়োগের নিরাপত্তা নিশ্চিত করুন। মিউচুয়াল ফান্ড বা নির্দিষ্ট আয়ের পরিকল্পনা হতে পারে আপনার সেরা পছন্দ। তবে, যদি আপনি সেই অর্থ উপভোগ করতে চান, শুধুমাত্র একটি ছোট শতাংশ খরচ করে এবং বড় উপাদান সংরক্ষণ করে কাজটির ভারসাম্য বজায় রাখুন।

ব্যাঙ্ক অ্যাকাউন্ট মার্জার

অ্যাকাউন্টের ধরন সম্পর্কে সিদ্ধান্ত

মানুষের সম্পর্ক সূক্ষ্ম এবং সময়ের সাথে সাথে আরও জটিল হয়ে উঠছে। সম্পর্কের ক্ষেত্রে অর্থ যে বড় ভূমিকা পালন করে এসেছে তা বলাই বাহুল্য। যদিও কোনো সম্পর্কই নিখুঁত নয়, দম্পতির পক্ষ থেকে প্রকৃত প্রচেষ্টা সংযুক্ত থাকার জন্য একটি স্থিতিশীল ভবিষ্যত নিশ্চিত করতে অনেক দূর এগিয়ে যেতে পারে। সর্বোত্তম উপায়ে কষ্টার্জিত অর্থ ব্যবহার করা দম্পতির আর্থিক স্থিতিশীলতা নিশ্চিত করতে পারে, যেখানে একটি ভুল পদক্ষেপ তাদের প্রত্যেককে দেউলিয়া করে দিতে পারে। এই ধরনের বোঝাপড়ার লাভগুলি আজকে গুরুত্ব যোগ করেছে যেখানে বেশিরভাগ বিবাহিত পরিবার এবং লিভ-ইন সম্পর্ক পছন্দকারী দম্পতির দুজনের আয় রয়েছে। আরও হয়েছে, তার কারণ ব্যক্তিরা একত্রে বসবাস শুরু করার আগেই আর্থিক সেটআপ স্থাপন করেছে এবং পুনরাবৃত্ত ব্যয়গুলি কিভাবে ভাগ করা যায় সে সম্পর্কে একটি চুক্তির প্রয়োজনীয়তা আরও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

একটি আর্থিক চুক্তির পরিকল্পনা

একটি যৌথ অ্যাকাউন্ট বা পৃথক অ্যাকাউন্ট বজায় রাখার সিদ্ধান্তের জন্য গুরুতর পরিকল্পনা এবং চিন্তার প্রয়োজন। আর্থিক ব্যবস্থার ধরণ সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার আগে, একজন দম্পতিকে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপে জড়িত থাকতে হবে।

উন্মুক্ত আলোচনা

শুরুতে, একটি দম্পতির মধ্যে উন্মুক্ত আলোচনায় জড়িত হওয়া উচিত যেখানে আর্থিক উদ্বেগের প্রতিটি বিষয় পারস্পরিক আলোচনার জন্য খোলা থাকে। উভয় অংশীদারের বিদ্যমান ঋণ, সময়মতো পরিশোধ না করার কারণে যে ভুলগুলো হতে পারে, এবং প্রতিটি অংশীদারের সঞ্চয় এবং অন্যান্য আর্থিক সম্পদ বা দায়বদ্ধতা সম্পর্কে আলোচনা খুবই গুরুত্বপূর্ণ। একটি দম্পতিকে অবশ্যই মনে রাখতে হবে যে বিয়ে বা একসাথে থাকার সিদ্ধান্ত নেওয়ার অর্থ একে অপরের ঋণ এবং সম্পদ গ্রহণ করা। উভয় অংশীদারকে অবশ্যই তার সম্পদ বা দায়বদ্ধতার পরিবর্তে অর্থকে তাদের হিসাবে দেখতে শুরু করতে হবে।

বাজেট পরিকল্পনা

দ্বিতীয়ত, একটি দম্পতিকে নিশ্চিত করতে হবে যে বাজেটটি সুপরিকল্পিত। বাজেট এমনভাবে পরিকল্পিত হওয়া উচিত যাতে প্রতিটি টাকার হিসাব থাকে। কখনও কখনও একে অপরকে অর্থের একটি অংশ ব্যয় করার অনুমতি দেওয়া গুরুত্বপূর্ণ যার জন্য তাদের কাউকেই দায়ী করা হবে না। এইভাবে ব্যয় করা পরিমাণ পরিস্থিতির উপর নির্ভর করতে পারে তবে এটি নিশ্চিত করতে হবে যে আয়ের উপর খুব বেশি নির্ভর করা শুরু করার আগে বাধ্যবাধকতা পূরণ, সঞ্চয় বা উভয়ই যে কোনও ঋণ থেকে মুক্ত হওয়ার জন্য যথেষ্ট অবশিষ্ট রয়েছে, তা নিশ্চিত করতে হবে।

আর্থিক লক্ষ্য

এরপরে, একটি দম্পতিকে একসঙ্গে পরিকল্পনা করতে হবে এবং লক্ষ্য নির্ধারণ করতে হবে। এই ধরনের আর্থিক লক্ষ্যগুলি একে অপরকে অর্থের বিষয়ে কার্যকরভাবে যোগাযোগ করতে সাহায্য করবে এবং ভবিষ্যতে অস্থির সময়গুলিকে জয় করতে সাহায্য করার সময় একে অপরের উপর ফোকাস রাখতে সাহায্য করবে। কিছু সাধারণ লক্ষ্য হল অবসর গ্রহণের জন্য একটি শালীন পরিমাণ সঞ্চয় করা, একটি নতুন বাড়ির জন্য অগ্রিম অর্থপ্রদানের ক্ষেত্রে পর্যাপ্ত পরিমাণ সঞ্চয় করা যা উভয় অংশীদারকে একটি নির্দিষ্ট বয়সের মধ্যে অবসর নিতে সক্ষম করবে। যদি সন্তানদের পরিকল্পনা করা হয়, একটি দম্পতির এই লাইনগুলি বরাবর আরও চিন্তা করার প্রয়োজন হতে পারে। অধিকন্তু, সন্তান ধারণের পর, এবং যদি এমন পরিকল্পনা করা হয় যে স্বামী/স্ত্রীর মধ্যে একজন বাড়িতে থাকবেন, তাহলে সন্তানের জন্য শিক্ষা সম্পর্কিত ব্যয় এবং অন্যান্য প্রয়োজনীয়তার পরিপ্রেক্ষিতে আর্থিক সামঞ্জস্য করতে হবে।

নিয়মিত বাজেট মিটিং

প্রতি সপ্তাহে একবার বা মাসিক ভিত্তিতে বাজেট মিটিংয়ে জড়িত হওয়াও গুরুত্বপূর্ণ। একটি দম্পতি এমন একটি সিস্টেম সেট আপ করতে পারেন যা প্রতিটি অংশীদারকে জানতে দেয় যে ব্যয়ের অ্যাকাউন্টে সর্বদা কত টাকা বাকি আছে। ব্যক্তিগত অ্যাকাউন্টিং সফ্টওয়্যার ভাল সাহায্য হতে পারে কারণ তাতে যে কেউ দ্রুত ব্যালেন্স চেক করতে পারেন। এটিও একটি ভাল ধারণা যদি বেশিরভাগ বিল একসাথে লেখা হয় এবং সেইসাথে বিবিধ খরচ একসাথে ট্র্যাক রাখা হয়। এই ধরনের বাজেট মিটিং দম্পতিকে ট্র্যাকে থাকতে উল্লেখযোগ্যভাবে সাহায্য করবে।

এটি এখন দম্পতির উপর নির্ভর করে যে তারা কোন ধরনের অ্যাকাউন্ট বজায় রাখার জন্য বেছে নেয়, যেটি পারস্পরিকভাবে উপকারী এবং সবচেয়ে গ্রহণযোগ্য। একটি যৌথ অ্যাকাউন্ট খোলা, পৃথক অ্যাকাউন্ট বজায় রাখা বা ব্যক্তিগত ব্যবহারের জন্য আর্থিক স্বায়ত্তশাসনের কিছু ধারনা রাখার জন্য দুটি প্রকারের সমন্বয়ে একটি পছন্দ করা যেতে পারে। এই অ্যাকাউন্টগুলি কিভাবে কাজ করে তার উপর একটি নজর দেওয়া, সেরাটি বেছে নেওয়ার সিদ্ধান্ত নিতে সহায়ক হতে পারে।

যৌথ অ্যাকাউন্ট – সুবিধা এবং অসুবিধা

অর্থ সংক্রান্ত বিষয়ে একজন অংশীদারের সাথে কথা বলা প্রায়ই বিশ্রী হয়, বিশেষ করে যদি অংশীদারদের একজন দায়িত্বজ্ঞানহীন বলে পরিচিত হন এবং তার আয়ের বেশি অংশ ব্যয় করার অভ্যাস থাকে। তবে, একটি যৌথ অ্যাকাউন্ট প্রায়শই লজিস্টিকসের ক্ষেত্রে সবচেয়ে সহজ বিকল্পগুলির মধ্যে একটি কারণ উভয় অংশীদারের অর্থ একটি একক অ্যাকাউন্টে যায় যেখান থেকে পরিবারের এবং অন্যান্য খরচ তোলা যায়। তবে, এটি গুরুত্বপূর্ণ যে অ্যাকাউন্ট হোল্ডাররা বেশিরভাগ কেনাকাটা করার সময় একে অপরের সাথে যোগাযোগ করেন এবং অবশ্যই খরচ করা পরিমাণ ম্যানুয়ালি বা ব্যক্তিগত অ্যাকাউন্টিং সফ্টওয়্যারের সাহায্যে ট্র্যাক রাখা উচিত।

অন্যদিকে, উপরে উল্লিখিত হিসাবে, একটি যৌথ ব্যাঙ্ক অ্যাকাউন্ট একটি সমস্যা হতে পারে কারণ অংশীদারদের মধ্যে একজন যদি অতিরিক্ত ব্যয় করেন এবং খরচের হিসাব না রাখেন, তাহলে নিয়মিতভাবে অ্যাকাউন্টটিতে ওভারড্র করা সহজ হতে পারে। একটি যৌথ অ্যাকাউন্টও সমস্যাযুক্ত হতে পারে যদি অংশীদারদের মধ্যে সম্পর্ক আইনত বাধ্য না হয়। একজন অংশীদারকে অন্যজনের উপর প্রচুর পরিমাণে বিশ্বাস রাখতে হবে এবং বিশ্বাস রাখতে হবে যে যৌথ অ্যাকাউন্টের অর্থ নিয়ে যে কোনও একজন অদৃশ্য হয়ে যাবেন না। এই ধরনের পরিস্থিতি প্রতিরোধ করার একটি উপায় হল সমস্ত অর্থ একটি যৌথ অ্যাকাউন্টে জমা না করা। যদি দম্পতির মধ্যে আয়ের ব্যবধান থাকে, শুধুমাত্র প্রয়োজনীয় খরচ যেমন বাড়ি ভাড়া এবং খাবারের খরচের জন্য যে পরিমাণ প্রয়োজন তা একটি যৌথ অ্যাকাউন্টে রাখা যেতে পারে, বাকি পরিমাণ প্রতিটি অংশীদারকে তাদের ব্যক্তিগত খরচের জন্য পরিশোধ করার জন্য রেখে দেওয়া যেতে পারে।

একটি যৌথ অ্যাকাউন্ট ফ্রিজ করা

দম্পতিরা সাধারণত তাদের যৌথ অ্যাকাউন্ট ফ্রিজ করে দেয় যদি তাদের মধ্যে বৈবাহিক বিবাদ হয়। তবে যৌথ অ্যাকাউন্টগুলি অন্যান্য কারণেও ফ্রিজ করা হতে পারে, যেমন একজন অংশীদার বা উভয়ের দ্বারা দায়িত্বজ্ঞানহীনভাবে ব্যয় করা। ব্যাঙ্কের পক্ষে একটি যৌথ অ্যাকাউন্ট ফ্রিজ করা সহজ এবং দ্রুত হয়।

প্রথম ধাপ হল যে ব্যাঙ্কে জয়েন্ট অ্যাকাউন্ট আছে তাদের সাথে যোগাযোগ করা। এটি ফোনে বা ব্যক্তিগতভাবে ব্যাঙ্কে গিয়ে করা যেতে পারে। ঋণদাতা নিরাপত্তার কারণে অ্যাকাউন্ট নম্বর এবং প্রয়োজনীয় শনাক্তকরণ প্রশ্নগুলি জিজ্ঞাসা করবেন। ব্যাঙ্ককে লিখিতভাবেও জানানো যেতে পারে যে অ্যাকাউন্টটি ফ্রিজ করা অবস্থায় রাখা উচিত যতক্ষণ না অন্যথায় নির্দেশ দেওয়া হয়। ভবিষ্যতে কোনো বিরোধ দেখা দিলে ব্যাঙ্ক নোটটিকে রেকর্ড হিসাবে সংরক্ষণ করবে। অনুরোধের নোটে অ্যাকাউন্ট নম্বর, অ্যাকাউন্টধারীদের নাম এবং ঠিকানা থাকতে হবে। ফ্রিজ করা যৌথ অ্যাকাউন্টের সাথে কি করা উচিত সে সম্পর্কে অন্য অংশীদারের সাথে আলোচনা করাও গুরুত্বপূর্ণ। যদি এটি বিবাহবিচ্ছেদের ক্ষেত্রে হয়, তাহলে যৌথ অ্যাকাউন্ট থেকে একে অপরের ভাগ কি হবে তা নিয়ে অংশীদারদের একটি চুক্তিতে আসা উচিত। যদি বিবাহবিচ্ছেদ ছাড়া অন্য বিষয়গুলির জন্য অ্যাকাউন্টটি ফ্রিজ করা হয় তবে অংশীদারদের নিজেদের মধ্যে আলোচনা করা উচিত যে এটি কখন পুনরায় খুলতে হবে এবং তারপর থেকে বিচক্ষণতার সাথে এটি ব্যবহার করার উপায়গুলি নিয়ে আলোচনা করা উচিত।

পৃথক অ্যাকাউন্ট – সম্ভাব্যতা এবং সমস্যা

অনেক দম্পতি আলাদা অ্যাকাউন্ট রক্ষণাবেক্ষণ করে বেশি ভালো থাকেন। প্রত্যেক ব্যক্তির একটি পৃথক অ্যাকাউন্ট থাকবে এবং প্রতিটি অংশীদারের আয় তার ব্যক্তিগত অ্যাকাউন্টে যায়। একটি দম্পতি পারিবারিক খরচ ভাগ করার সিদ্ধান্ত নিতে পারেন যাতে প্রতিটি অংশীদার ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে পরিশোধ করা কিছু খরচের জন্য দায়ী থাকেন। এই বিকল্পটি যতক্ষণ বিল পরিশোধ করা হয় ততক্ষণ টাকা কিভাবে খরচ হয়েছে তার হিসাব রাখার দায়িত্বও দূর করে। যতক্ষণ একটি দম্পতির দুজনেই বুঝতে পারেন যে প্রতিটি অ্যাকাউন্ট থেকে কোন খরচ মেটাতে হবে, এবং যতক্ষণ পর্যন্ত এক পক্ষ বিশ্বাস করবেন যে অন্য পক্ষ তার কাজগুলি সঠিকভাবে করবেন, ততক্ষন এই পদ্ধতিটি মসৃণভাবে কাজ করতে পারে। এটি প্রতিটি অংশীদারকে তার অর্থের উপর নিয়ন্ত্রণ রাখতে দেয়।

অন্যদিকে, অবসর গ্রহণ এবং অবকাশের জন্য সঞ্চয় করার মতো ভাগ করা লক্ষ্যগুলির ক্ষেত্রে এই ব্যবস্থাটি সমস্যা সৃষ্টি করতে পারে। একজন অংশীদার তার অ্যাকাউন্ট থেকে অর্থ প্রদান করতে ব্যর্থ হলে দম্পতিদের মধ্যেও বিষয়গুলি জটিল হতে পারে।

যৌথ এবং পৃথক উভয় অ্যাকাউন্টের ব্যবস্থা

যেকোন অ্যাকাউন্ট সম্পর্কে দ্বিধা-দ্বন্দ্বের একটি ভাল সমাধান দম্পতিরা আলাদা এবং যৌথ অ্যাকাউন্ট উভয়ই রেখে নিজেরাই খুঁজে পেতে পারেন। অংশীদাররা পৃথক অ্যাকাউন্ট বজায় রাখতে পারে যা বিবেচনামূলক ব্যয়ের জন্য ব্যবহার করা যেতে পারে, তবে তারা ভাগ করা ব্যয়ের জন্য একটি যৌথ অ্যাকাউন্টও বজায় রাখতে পারেন। এই ব্যবস্থার অধীনে, প্রতিটি অংশীদার প্রতি মাসে যৌথ অ্যাকাউন্টে তার আয়ের শতাংশ দিয়ে অবদান রাখেন।

যৌথ দায়িত্ব

এই অ্যাকাউন্টে প্রয়োজনীয় বিল, মুদি, শিশুদের প্রতি খরচ এবং সেইসাথে দীর্ঘমেয়াদী সঞ্চয়ের উদ্দেশ্যগুলির জন্য অর্থ প্রদান করা হবে। প্রতিটি অংশীদারের ব্যক্তিগত ব্যবহারের জন্য ব্যয় করতে নিজ নিজ আয়ের কিছু শতাংশ থাকবে, যা সম্পূর্ণরূপে ব্যয় করা যেতে পারে বা এমনকি সঞ্চয়ও করা যেতে পারে, সম্পূর্ণরূপে একজনের ব্যক্তিগত বিবেচনার উপর নির্ভর করে।

গ্লিচ

তবে, এই ধরণের চুক্তির সমস্যাও রয়েছে, বিশেষ করে যদি একজন অংশীদার অন্যের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি উপার্জন করেন। উদাহরণস্বরূপ, যদি একজন দম্পতি প্রতি মাসে সম্মিলিত আয়ের 80% যৌথ অ্যাকাউন্টে রাখার সিদ্ধান্ত নেন, তবে যিনি 50,000 টাকা উপার্জন করেন তার বিবেচনামূলক ব্যবহারের জন্য প্রতি মাসে 10,000 টাকা থাকবে, আর যে অংশীদার মাসে 30,000 টাকা উপার্জন করবেন ব্যক্তিগত খরচের জন্য মাত্র 6,000 টাকা থাকবে। এটি কিছু ক্ষেত্রে বিরক্তির কারণ হতে পারে।

শেষ পর্যন্ত, দম্পতিদের সিদ্ধান্ত নিতে হবে তাদের জন্য সবচেয়ে ভালো বিকল্প কোনটি এবং একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের কাঠামো সেট আপ করে এগিয়ে যাওয়া উচিত যা তাদের লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করবে।

সৌজন্যে : গণ ক্ষমতায়নের জন্য আর্থিক সাক্ষরতা সম্পর্কিত এজেন্ডা (শিখা)
সূত্র:http://flame.org.in/

আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন

সর্বশেষ খবর এবং আপডেটগুলি পেতে আজই সাইন আপ করুন

জনপ্রিয় অনুসন্ধান: এনসিএফই, টেন্ডার, ফেপা
Skip to content